যখন অনলাইনে পণ্য বিক্রি করার কথা আসে, তখন সবচেয়ে গুরুত্বপূর্ণ দিকগুলির মধ্যে একটি হল সেরা ডেলিভারি কুরিয়ার সার্ভিস বাছাই করা যা আপনার ব্যবসায় বৃদ্ধিতে ভূমিকা রাখবে৷ কারণ কুরিয়ার প্রতিষ্ঠানের সেবা ভাল না হলে আপনি ক্রেতা হারাতে পারেন।

ক্রেতারা আপনার কাছ থেকে ভাল সেবা পেলে বারবার অর্ডার করবে। দেশে অসংখ্য কুরিয়ার প্রতিষ্ঠান আছে যারা অনলাইন শপগুলোর জন্য ডেলিভারি করে। কিন্তু আপনি কিভাবে এতোগুলো ডেলিভারি কুরিয়ার সার্ভিসের মধ্যে তুলনা করবেন? সব ডেলিভারি প্রতিষ্ঠান একই রকম নয়। তাহলে কীভাবে সঠিক ডেলিভারি কুরিয়ার সার্ভিস বাছাই করবেন?

কুরিয়ার প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে ইকমার্স ব্যবসায়ীদের প্রচুর অভিযোগ, পণ্য হারিয়ে ফেলে, সময়মত ডেলিভারি করে না, পণ্য বা প্যাকেট নষ্ট করে ফেলে, টাকা দিতে দেরি করে, অনেক সময় টাকাই দেয় না, ডেলিভারিম্যান ক্রেতার সাথে যোগাযোগ না করে পার্সেল রিটার্ন করে দেয় ইত্যাদী।

আমরা চেকলিস্ট তৈরি করেছি যাতে আপনি এতো প্রতিকূলতা সত্বেও কুরিয়ারগুলোর মধ্যে তুলনা করে সঠিক প্রতিষ্ঠানটি বাছাই করতে পারেন যা আপনার ব্যবসায়ের সহায়ক অংশীদার হবে এবং ক্রেতাদের সাথে সুসম্পর্ক তৈরি করতে পারবেন।

ডেলিভারি কুরিয়ার সার্ভিস বাছাই করতে যে বিষয়গুলো বিবেচনা করবেন:

১. ডেলিভারি চার্জ

আমাদের দেশে এটা সবচে গুরুত্বপূর্ণ যা প্রথমেই বিবেচনা করতে হয়। অনেক ক্রেতা আছে যারা ডেলিভারি চার্জ বিবেচনায় নিতে চায় না। আবার প্রতিদ্বন্দ্বী ব্যবসায়ীদের কারণে ডেলিভারি চার্জে ভর্তুকি দিতে হয়। ওজনে বেশি হলে চার্জ বাড়ে তবু ক্রেতার কাছ থেকে বেশি চার্জ নেয়া যায় না অনেক সময়। 

ওজন বেশি হলে কী পরিমাণ চার্জ বাড়ে সেটার দিকে তীক্ষ্ণ খেয়াল রাখতে হবে অনলাইন শপের উদ্যোক্তাকে। কারণ কোনো প্রতিষ্ঠান প্রথম ৫০০ গ্রামের জন্য চার্জ করে, ৬০০ গ্রাম হলেই চার্জ বেড়ে যায়, আবার কোনো কোনো প্রতিষ্ঠান ১ কেজির হিসেবে চার্জ করে, পরবর্তী আধা কেজি বা এক কেজির জন্য ২০ থেকে ৩০ টাকা চার্জ বেড়ে যায়। আপনার অর্ডার পাওয়া পণ্যের ওজনের চার্জ হিসেবে করে ঠিক করতে পারেন কাকে ডেলিভারি করতে দিবেন। উদাহরণ স্বরুপ, পাঠাও কুরিয়ারে প্রথম ৫০০ গ্রামে ৬০ টাকা চার্জ করে, এর পরের আধা কেজি ১০ টাকা, তারপরের এক কেজির জন্য আরও ২০ টাকা। পেপারফ্লাই প্রথম ১ কেজিতে ৭০ টাকা চার্জ করে, পরবর্তী প্রতি কেজির জন্য চার্জ বাড়ে।

এর সাথে যুক্ত হবে সিওডি (ক্যাশ অন ডেলিভারি) চার্জ। পেপারফ্লাই সারাদেশে ১% চার্জ নেয় পণ্যের মূল্যের উপর; পাঠাও ঢাকার ভেতরে নেয় ০.৫%, ঢাকার বাইরে ১%; রেডএক্স ঢাকার ভেতরে সিওডি চার্জ নেয় না। পণ্যের মূল্য বেশি হলে সিওডি চার্জ গুরুত্বপূর্ণ হয়ে দাড়ায়। তাই আপনার পণ্যের ধরণ তথা ওজন ও মূল্য বিবেচনা করবেন ডেলিভারি কুরিয়ার বাছাই করার সময়।

২. নেটওয়ার্ক বিস্তৃতি

এখন অনলাইন ব্যবসা শুধু শহরকেন্দ্রীক নেই। প্রত্যন্ত গ্রামাঞ্চল থেকেও অর্ডার আসে। এখনও কিছু কুরিয়ার শুধু ঢাকা শহরে ডেলিভারি করে, কিছু কুরিয়ার জেলাশহর পর্যন্ত ডেলিভারি করে, উপজেলায় করে না। কিন্তু অর্ডার আসতে পারে উপজেলা সদরের বাইরে কোনো গ্রাম থেকে। তাই ক্রেতা হারাতে না চাইলে এমন কুরিয়ার বাছাই করতে হবে যার নেটওয়ার্ক গ্রাম পর্যন্ত বিস্তৃত।

গ্রাম্য কুরিয়ার
অর্ডার আসতে পারে দূরবর্তী গ্রাম থেকেও

৩. অনলাইন ট্র্যাকিং

আপনাকে প্রায়ই জানার দরকার পড়তে পারে পার্সেলটি এখন কোথায় আছে, বা দেরি হচ্ছে কেন। তাই ট্র্যাকিং সিস্টেম থাকা আবশ্যক। ট্র্যাকিং সিস্টেম নেই এমন কুরিয়ারকে পত্রপাঠ বাতিল করবেন। আর থাকলেও সেটি যেন মোবাইল থেকে ট্র্যাক করা যায়।

৪. মোবাইল এ্যাপ আছে কিনা

অনেকে মোবাইল থেকে ডেলিভারি প্রসেস করেন, তাদের জন্য মোবাইল এ্যাপ খুব কাজের ও সহজ। কিন্তু সব কুরিয়ার প্রতিষ্ঠানের মোবাইল এ্যাপ থাকে না, থাকলেও সেটি ইউ্জার ফ্রেন্ডলি হয় না, হয়তো সব ফিচার এ্যাপে নেই। যেমন পাঠাও কুরিয়ারের এ্যাপ নেই তাই মোবাইল থেকে এন্ট্রি দিতে কিছুটা কঠিন লাগে, আবার পেপারফ্লাইর এ্যাপ থাকলেও সেটি খুব কাজের না। এছাড়া রেডএক্স, ইকুরিয়ার সহ শীর্ষস্থানীয় অনেক কুরিয়ারের এ্যাপ আছে। ভালমানের মোবাইল এ্যাপ আছে এমন কুরিয়ার বাছাই করবেন।

৫. অর্ডার এন্ট্রি ও পিক-আপ

দিনের অর্ডার এন্ট্রি করার নির্দিষ্ট সময়সীমা থাকে, কোনো কুরিয়ারে দুপুর ২টা, কোনো কুরিয়ারে বিকেল ৪টার মধ্যে এন্ট্রি দিতে হয়, তাহলে সেদিন পার্সেল পিক করে। কুরিয়ারভেদে পিক করার সময়েও ভিন্নতা থাকে, কেও কেও সন্ধ্যার আগেই পিক করা সেরে ফেলে, কোনো কুরিয়ার রাত পর্যন্ত করে। আপনার জন্য সুবিধা অনুযায়ী ডেলিভারি কুরিয়ার সার্ভিস বাছাই করবেন।

৬. পণ্যের ইন্সুরেন্স

পণ্য যদি কুরিয়ার প্রতিষ্ঠানের কারণে হারিয়ে যায় বা নষ্ট হয় তবে ক্ষতিপূরণ দিবে কিনা সেটা জেনে নেবেন।

৭. গ্রাহক রিভিউ

উপরের সব বিষয় বিবেচনা করে কয়েকটি কুরিয়ার প্রতিষ্ঠানের সংক্ষিপ্ত তালিকা করলেন, এবার দেখে নিন তাদের গ্রাহক রিভিউ। রিভিউ পাবেন কুরিয়ারের ফেসবুক পেজে, পেজের পোস্টের মন্তব্যে, এ্যাপ থাকলে তার রিভিউ দেখুন। ফেসবুকে অনলাইন শপ বা ইকমার্স গ্রুপগুলোতে কুরিয়ার বা ডেলিভারি লিখে সার্চ দিলেও প্রচুর পোস্ট আর সেগুলোতে মন্তব্য পাবেন। সেখানে কুরিয়ার প্রতিষ্ঠান থেকে সেবা নিয়ে অনলাইন শপগুলোর অভিজ্ঞতার কথা জানতে পারবেন। সবাই যে প্রতিষ্ঠানকে খারাপ বলবে তার থেকে দূরে থাকাই ভাল।

এছাড়া কিছু বিষয় আছে যা সেবা নেবার আগে জানা যায় না:

৮. ডেলিভারির গতি

বর্তমানে বেশিরভাগ কুরিয়ার প্রতিষ্ঠান একই জেলায় হলে পিকআপের ২৪ ঘন্টা তথা পরদিনের মধ্যে ডেলিভারির প্রতিশ্রুতি দেয়। কিন্তু অনেক প্রতিষ্ঠান এই প্রতিশ্রুতি দেয় না বা দিলেও রক্ষা করতে পারে না। দ্রুত ডেলিভারি করে এমন প্রতিষ্ঠানের মাধ্যমে ডেলিভারি করলে ক্রেতার সন্তুষ্টি অর্জন করতে পারবেন।

৯. কাস্টমার সার্ভিস

এটা খুবই গুরুত্বপূণ বিষয়, অনুভব করতে পারবেন যদি কোনো সমস্যায় পড়েন, তাই এটা সার্ভিস নেবার আগে জানা যায় না। তবে রিভিউ দেখে কিছুটা আন্দাজ করা যায়। ধরা যাক ডেলিভারিতে কোনো সমস্যা হল, হয়তো অনেক দেরি হচ্ছে ডেলিভারি হচ্ছে না, বা সময় মত পণ্যমূল্য দিচ্ছে না তখন আপনি কার কাছে সহায়তা পাবেন? এজন্য কোনো কাস্টমার সার্ভিস হটলাইন আছে কিনা, সেখানে ফোন করলে কাউকে পাওয়া যায় কিনা, পেলে সমস্যা সমাধান করে দেয় কিনা এসব বিবেচনা করতে হয়। হটলাইন নাম্বার, ফেসবুক গ্রুপ, ডেডিকেটেড রিলেশনশিপ ম্যানেজার ইত্যাদি মাধ্যমে কুরিয়ার কাস্টমার সার্ভিস দিয়ে থাকে, আপনার কুরিয়ার কোন মাধ্যমে দ্রুত দেয়?

আসলে পরিপূর্ণ ভাল কুরিয়ার বলতে কিছু নেই, সব কুরিয়ারের কিছু সুবিধা কিছু অসুবিধা আছে। যার বৈশিষ্ট্য আপনার ব্যবসায়ের জন্য সবচে উপযুক্ত সেটাকে বাছাই করবেন। একটা কথা চরম সত্য যে চীনের দুঃখ যেমন হোয়াং হো, ই-কমার্সের দুঃখ তেমন কুরিয়ার। অভিযোগ আছে সব কুরিয়ার সার্ভিসের বিরুদ্ধেই। আবার গ্রাহক যখন খারাপ সার্ভিস পায় তখন পোস্ট দেয়, মন্তব্য করে, ভাল সার্ভিস পেলে করে না।  পোস্টে কয়েকটা কুরিয়ারের নাম বলেছি, সেগুলো শুধু উদাহরণ দিতে।

শেষে একটা নিনজা টিপস, মাত্র একটা কুরিয়ারে সীমাবদ্ধ থাকবেন না। বাছাই করে সেরা দুই-তিনটি কুরিয়ারে নিবন্ধন করবেন। কারণ ভিন্ন ভিন্ন কুরিয়ারের ভিন্ন রকম চার্জ, ভিন্ন রকম পিকআপ টাইম, নেটওয়ার্কও একই রকম না। তাই আপনার হাতে থাকা অর্ডারগুলোর সাইজ, ওজন, চার্জ, ক্রেতার অবস্থান এসব বিবেচনা করে পার্সেলগুলো ডেলিভারি কোম্পানিগুলোর মধ্যে ভাগ করে দিন। তাছাড়া কোনো কুরিয়ারের সেবায় বিরক্ত হলে যেন আপনার হাতে বিকল্প থাকে।

Topic: Courier Service

Put Your Opinion