ডোমেইন হোস্টিং কিনবেন কোথায় থেকে বা কীভাবে এটা একটা বহুল জিজ্ঞাসিত প্রশ্ন। যারা আইটির লোক  তারা জানেন কোথায় কীভাবে কিনতে হয়, একই সাথে তারা এডভান্স পর্যায়ের তথ্য জানেন যেমন ক্লাউড হোস্টিং, এমাজনের হোস্টিং, গুগলের হোস্টিং ম্যানেজ করতে পারেন তারা। কিন্তু যারা আইটি এক্সপার্ট না, একজন উদ্যোক্তা নিজের ব্যবসার জন্য ওয়েবসাইট খুলবেন, বা একজন লেখক নিজের ব্লগ চালু করবেন, ছোট একটা ক্লাব বা প্রতিষ্ঠানের জন্য ওয়েবসাইট তৈরি করবেন, আইটির শিক্ষানবিস, তারা এই বিষয়ে ভাল জানেন না। অনেক সময় পরামর্শ করার মতও কাউকে পান না, তাদের জন্য এই পোস্ট একটা গুরুত্বপূর্ণ সমাধান।

ডোমেইন হোস্টিং কেনার আগে কিছু বিষয় জানতে হবে:

  • টপ লেভেল ডোমেইন: .com, .net, .org, .biz, .store, .xyz, .com.bd ইত্যাদি
  • হোস্টিঙের প্রকার: শেয়ার্ড, ভিপিএস, ডেডিকেটেড, ক্লাউড, ওয়ার্ডপ্রেস, রিসেলার ইত্যাদি
  • ডোমেইন ও হোস্টিং কিনতে পারেন দেশীয় প্রতিষ্ঠান থেকে (টাকায়), বিদেশী প্রতিষ্ঠান থেকে (ডলারে)
  • ডোমেইন ও হোস্টিং কিনতে পারেন একই প্রতিষ্ঠান থেকে, অথবা আলাদা প্রতিষ্ঠান থেকে

টপ লেভেল ডোমেইন নেবেন কোনটি:

টপ লেভেল ডোমেইন (TLD) বলে ডেমেইনের ডটের যেটা থাকে যেমন, আমাদের ডোমেইন ecommercefront.com -এ .com হল TLD, ecommercefront হল সেকেন্ড লেভেল ডোমেইন (SLD)। আপনাকে এই দুটিই বাছাই করতে হবে।

আপনাকে পরামর্শ দেব সবসময় .com ডোমেইন কিনতে যদিও এতে একটা সমস্যা আছে। সমস্যা হল .com বিশ্বের সবচে জনপ্রিয় TLD, তাই .com-এ কাঙ্খিত SLD খালি পাওয়া কঠিন। সমস্ত ইংরেজি শব্দের .কম ডোমেইন বিক্রি হয়ে গিয়েছে, এমনকি ভাল বাংলা শব্দের ডোমেইনও পাওয়া যায় না। তারপরও .কম ডোমেইনই কিনতে হবে, কারণ এখনও মানুষের ডোমেইন বলতে প্রথমেই .কম মাথায় আসে। কাউকে ঠিকানা বলার ক্ষেত্রেও .কম সুবিধা।

আর কেনার আগে ডোমেইনের নাম তথা SLD পছন্দ করতে হবে। দেখে নিতে হবে কাঙ্খিত ডোমেইন খালি আছে কিনা। কাঙ্খিত ডোমেইন খালি না থাকলে আগে পরে সম্পর্কিত কিছু বসিয়ে হলেও নাম ঠিক করতে হবে। এই সার্চ ফিল্ড থেকে চেক করতে পারেন:

Find a domain starting at $0.99

powered by Namecheap

এই লিংক থেকে দেখে নিন কী কী বিষয় বিবেচনা করলে সর্বোত্তম ডোমেইন বাছাই করতে পারবেন

আপনার জন্য কোন প্রকার হোস্টিং আদর্শ হবে:

হোস্টিঙের প্রকারগুলোর মধ্যে শেয়ার্ড হোস্টিং সবচে’ সুলভ। ভিপিএস, ডেডিকেটেড, ক্লাউড হোস্টিং দামী এবং এই হোস্টিংগুলো ব্যবহার করতেও বিশেষ দক্ষতার দরকার হয়। ওয়ার্ডপ্রেসের জন্য ম্যানেজড হোস্টিং নেয়া যেতে পারে, তবে এর দামও বেশি। ছোট প্রতিষ্ঠান, ব্যক্তিগত ওয়েবসাইটের জন্য শেয়ারর্ড হোস্টিং যথেষ্ট।  পত্রিকা, ব্লগ, কর্পোরেট ওয়েবসাইট, ছোট ও মাঝারি ই-কমার্স ওয়েবসাইটের জন্য শেয়ার্ড হোস্টিং নিলেই চলে।

দেশে থেকে কিনবেন নাকি বিদেশ থেকে কিনবেন:

যদি আপনার ডলারের প্রদান করে ডোমেইন হোস্টিং কেনার সুযোগ থাকে তবে বিদেশী কোনো প্রতিষ্ঠান থেকে কেনা উত্তম। ডলারে কেনার সুযোগ একেবারে না থাকলে দেশী প্রতিষ্ঠান থেকে কিনতে পারেন। ডোমেইন কেনার ক্ষেত্রে মূল্যটাকে আমরা বেশি গুরুত্ব দিয়ে থাকি, কারণ এখানে ফিচার বা বিবেচনার বিষয় খুব বেশি নেই। একটা গুরুত্বপূর্ণ বিষয় হল নিয়ন্ত্রণ, মানে নিজের ড্যাশবোর্ডে ডোমেইন থাকা। দেশি প্রোভাইডারদের কাছ থেকে কেনা অনেকের অভিযোগ দেখি যে তাদের ডোমেইনের ড্যাশবোর্ড দেয়া হয় নি। আর একটা বিষয় হল হুইজ, কোনো কোনো প্রোভাইডার হুইজ প্রাইভেসি আজীবনের জন্য ফ্রি দেয়।

ডোমেইন কিনতে:

২০২২ সালে এসে পৃথিবীর সবচে বড় ডোমেইন বিক্রেতা প্রতিষ্ঠান হল গোড্যাডি (৭৬৬ লক্ষ ডোমেইন), এর পর আছে নেমচিপ (১৬৫ লক্ষ), এরপর টুকাউস (১১১ লক্ষ), গুগল ডোমেইন (৭৯ লক্ষ), নেটওয়ার্ক সলিউশন্স (৬৪ লক্ষ)। এছাড়া কয়েকটি নামকরা ডোমেইন প্রোভাইডার: হোস্টিংগার, ডোমেইন.কম, ব্লুহোস্ট, ড্রিম হোস্ট, নেম.কম ইত্যাদি।

কয়েকটি সেরা ডোমেইন প্রোভাইডারের .com ডোমেইনের মূল্যের তুলনামূলক চিত্র:

প্রতিষ্ঠান প্রথম বছরের মূল্য নবায়ন মূল্য who.is প্রাইভেসি
google domains
$ ১২ $ ১২ ফ্রি
namecheap
$ ৬.৯৮ $ ১৩.৯৮ ফ্রি
name.com
$ ১০.৯৯ $ ১৫.৯৯
dreamhost
$ ৮.৯৯ $ ১৭.৯৯ ফ্রি
Hostinger
$ ৯.৯৯ $ ১৩.৯৯
$ ১২.৯৫ $ ১৮.৯৯
godaddy
$ ২.৯৯ $ ১৯.৯৯ ফ্রি

এই প্রতিষ্ঠানগুলো বিশ্বের মধ্যে সবচে পরিচিত, এবং বেশিরভাগ ডোমেইনগুলো এই প্রোভাইডারদেরই। গোড্যাডি পৃথিবীর সবচে বড় ডোমেইন প্রোভাইডার কোম্পানি, একসময় তাদেরই সবচে সেরা অবস্থান ছিল। গোড্যাডির প্রধান নেতিবাচক দিক হল মূল্য, আর গোড্যাডি পরের বছরগুলোতে রিনিউয়াল ফি বাড়িয়ে দেয়।

দেখা যাচ্ছে এদের মধ্যে গুগল ডোমেইন ও নেমচিপ রয়েছে ১৫ ডলারের নিচে। পাশাপাশি হুইজ ফ্রি। যদি এই দুটোর মধ্যে তুলনা করেন মূল্য কমে দিক দিয়ে গুগল ডোমেইন এগিয়ে, তাছাড়া গুগলের সার্ভিসের মান নিয়ে প্রশ্ন থাকে না। নেমচিপকে আমি এগিয়ে রাখি তার সাপোর্টের জন্য। যে কোনো সমস্যায় চ্যাট করে সমাধান করে ফেলা যায়। এদিক দিয়ে নেমচিপ খুব আন্তরিক। প্রথম বছরের মূল্য নেমচিপ এগিয়ে আছে, আর রিনিউয়ের ক্ষেত্রেও প্রমোকোড ব্যবহারের মাধমে ডিসকাউন্ট পাবেন, তখন গুগল ডোমেইনের চেয়ে মূল্য কমে আসবে।

এছাড়া আর একটা গুরুত্বপূর্ণ বিষয় হল SSL Certificate. বর্তমানে এটা আসলে গুরুত্বপূর্ণ না, আবশ্যক। এখানেও এগিয়ে নেমচিপ, সর্বনিম্ন ৩০ ডলারে পাবেন এসএসএল, মানে সবচে বেসিক প্যাকেজ। গোড্যাডিতে সবচে বেসিক প্যাকেজ বছরে ৭০ ডলার। ডোমেইন.কম-এ ৪০ ডলার। তাই মূল্য বিবেচনায় নেমচিপ.কম থেকে এসএসএল সার্টিফিকেট নেয়া নতুন উদ্যোক্তার জন্য বুদ্ধিমানের কাজ হবে।

এতোক্ষণ দেখলাম বিদেশী প্রোভাইডারের অফার কেমন। যাদের ডলারে ক্রয় করার সুযোগ নেই, টাকায় ক্রয় করতে চান তারা দেশী প্রোভাইডার থেকে ডোমেইন নিতে পারেন। .com ডোমেইনের মূল্য হবে ১২০০ টাকার মত, অর্থাৎ বিদেশী প্রোভাইডের সমানই। এক্ষেত্রে আপনাকে প্রোভাইডার বাছাই করতে হবে সচেতনতার সাথে। 

শেয়ার্ড হোস্টিং কিনবেন কোথায় থেকে:

হোস্টিং কেনার সময় যে কয়টি বিষয় বিবেচনা করতে হয় তা হল: মূল্য, স্পেস, ডোমেইন লিমিট, ব্যান্ডউইথ, আপটাইম, লোড টাইম, ইমেইল লিমিট, ডাটাবেজ লিমিট, প্যানেল, কাস্টমার সার্ভিস, এর মধ্যে মূল্য, স্পেস, ডোমেইন লিমিট, ব্যান্ডউইথ সবচে গুরুত্ব দেয়া হয়। যদিও সব হোস্টিং দাবী করে তাদের আপটাইম ৯৯.৯৯%, বাস্তবে বেশি সস্তা হোস্টিং এতোটা আপটাইম দেয় না। ব্যক্তিগত ব্লগ ১ গিগাবাইট স্পেসে হয়ে যায়, তবে ছোট  নিউজপেপার, ছোট ইকমার্স সাইটের জন্য ৫ গিগার নিচে না নেয়া উচিৎ।

প্যানেল হতে হবে সিপ্যানেল। লোড টাইম ব্যবহার না করে বোঝা যায় না, তাই যাদের সুনাম আছে, বা রিভিউ ভাল সেটি বাছাই করা উচিৎ। ফ্রি এসএসএল, ফ্রি ডোমেইন, এগুলো গুরুত্ব দেয়া উচিৎ না, কারণ এটা শুধু প্রথম বছরই ফ্রি, পরের বছরগুলোতে মূল্য দিতে হয়, তাই অন্য দিকগুলোকে বেশি গুরুত্ব দিতে হবে।

শেয়ার্ড হোস্টিঙের জন্য বর্তমানে সবচে সেরা কোম্পানি হল, হোস্টগ্যাটর, সাইটগ্রাউন্ড, নেমচিপ, গোড্যাডি, হোস্টিংগার, ড্রিমহোস্ট, এ২হোস্টিং। একসময় ডোমেইন প্রোভাইডার আর হোস্টিং প্রোভাইডার কোম্পানি আলাদা ছিল, যেমন গোড্যাডি শুধু ডোমেইন বিক্রি করত, আর হোস্টগ্যাটর শুধু হোস্টিং বিক্রি করত। এখন প্রায় সব কোম্পানি একই সাথে ডোমেইন ও হোস্টিং বিক্রি করে। আমরা নিচের চার্টে একটা বেসিক তুলনামূলক চিত্র দেখি, এখানে বাৎসরিক মূল্য দেখানো হয়েছে, আর সব ফিচার উল্লেখিত প্রতিষ্ঠানের সবচে বেসিক প্যাকেজ।

এই প্যাকেজগুলো যে ধরণের ওয়েবসাইটের জন্য উপযুক্ত:

১. ব্যক্তিগত ব্লগ, পোর্টফোলিও
২. মাঝারি নিউজপেপার
৩. কর্পোরেট ওয়েবসাইট
৪. ছোট ও মাঝারি ই-কমার্স

প্রতিষ্ঠান মূল্য স্পেস ওয়েবসাইট লিমিট ব্যান্ডউইথ ডাটাবেজ লিমিট ইমেইল একাউন্ট
Namecheap
(Stellar Plan)
1st Year: $26.16

Renew: $53.76

20 GB SSD 3 Unmetered 50 30
Hostgatror
(Hachling Plan)
1st Year: $33

Renew: $

Unmetered 1 Unmetered Unlimited
Dreamhost
(Starter Plan)
1st Year: $31.08

Renew: $71.88

50GB SSD 1 Unmetered 6
Godaddy
(Economy)
1st Year: $71.88

Renew: $131.88

25 GB 1 Unmetered 10
Siteground 1st Year: $47.88

Renew: $179.88

10 GB 1 Unmetered Unlimited Unlimited
A2 1st Year: $83.88

Renew: $131.88

100GB SSD 1 5 Unlimited
Hostwind
(Basic Plan)
1st Year: $ 62.88

Renew: $83.88

Unmetered 1 Unmetered Unlimited Unlimited
Hostinger
(Single Shared)
1st Year: $ 35.88

Renew: $71.88

50 GB SSD 1 100 GB 2 1
Exonhost
(Starter)
1st Year: Tk.2940

Renew: Tk2924

5 GB SSD 2 250 GB Unlimited Unlimited
BDIX
(Extreem)
1st Year: Tk.2940

Renew: Tk2924

3 GB 1 320 GB 40 30

এই বেসিক প্যাকেগুলোতে সবাই যে স্পেস দিচ্ছে তা যথেষ্ট, নেমচিপ ও ড্রিমহোস্ট দিচ্ছে এসএসডি ড্রাইভ। ব্যান্ডউইথও দেখছি সবারই আনলিমিটেড। ডাটাবেজ ইমেইল এড্রেস শুধু হোস্টিঙ্গারের খুব কম, বাকি সবাই যথেষ্ট দিচ্ছে। যেখানে সবাই ১টা ডোমেইন হোস্ট করতে দিচ্ছে সেখানে শুধু নেমচিপ দিচ্ছে ৩টি ডোমেইন হোস্টিঙের সুবিধা।

নেমচিপের প্রথম বছরের মূল্য বাকি সব প্রোভাইডারের চেয়ে কম, এমনকি রিনিউয়াল ফি-ও অন্যদের চে অনেক কম। নেমচিপের সাথে কাছাকাছি তুলনাযোগ্য হোস্টগ্যাটর, স্পেস আনলিমিটেড ও মূল্যও রিজনেবল। তবে হোস্টগ্যাটরে এক সময় আপটাইম সমস্যা ছিল, প্রায়ই সাইট ডাউন করে দিত, এই দিক থেকে নেমচিপ ১০০% আপটাইমের প্রতিশ্রুতি দেয়। দেশী প্রতিষ্ঠান এক্সনহোস্ট ও BDIX নেমচিপের সাথে মূল্যে প্রতিদ্বন্দ্বিতা করার মত তবে তাদের স্পেস অফার খুবই কম। তারপরও যাদের ডলারে কেনার সুযোগ নেই তারা দেশি হোস্টিং নিতে পারেন।

এই চিত্র বিশ্লেষণ থেকে আপনি মোটামুটি বুঝে গিয়েছেন আপনার জন্য কোনটি উপযুক্ত হোস্টিং সার্ভিস প্যাকেজ। আপনি ডোমেইন হোস্টিং আলাদা কোম্পানি থেকে নিতে পারেন আবার একই কোম্পানি থেকে দুটোই নিতে পারেন। ডোমেইন নেমচিপ বা গুগল ডোমেইন থেকে নিলে সবচে সাশ্রয়ী হবে। আর হোস্টিং নিতে ফিচার, সহজতা, কাস্টমার সার্ভিস ও মূল্য সব দিক দিয়ে সেরা নেমচিপ। তাই ডোমেইন হোস্টিং দুটোই নেমচিপ থেকে বা শুধু ডোমেইন গুগল ডোমেইন থেকে কিনতে পারেন। তবে বাকি প্রোভাইডারদের খারাপ বলা যাবে না, শুধু তাদের চার্জ বেশি, কারো করো হয়তো ড্যাশবোর্ড জটিল।

আপনার আরও কোনো প্রশ্ন থাকলে নিচে মন্তব্য করে জানাতে পারেন।

Put Your Opinion