বাবার জন্য সেরা উপহার সেটা যা ব্যবহার করে বাবা সত্যিকার উপকার পান, শুধু উপহারের জন্য উপহার হয় না যেন সেটি। তাই গতানুগতিক কিছু জরুরী উপকারণের পাশাপাশি বাবার জন্য সেরা উপহার-এর এমন কিছু আইডিয়া আমরা খুঁজে বের করছি যা বাবাকে মুগ্ধ করবে। উপহার গ্রহীতা হিসেবে বাবা একটু অবহেলিতই থাকেন, আমি নিজেও পোশাক ছাড়া তেমন কিছু উপহার দিই নি। বাবাকে উপহার দিতে বিশেষ কোনো দিন লাগবে, যেমন বাবা দিবস, জন্ম দিন, বা উৎসবের সময়, এমন নয়, উপহার দিতে পারেন যে কোনো সময়।

বাবার জন্য সেরা উপহার:

১. ঘড়ি

ঘড়ি সব যুগে, সব দেশে বাবার জন্য সেরা উপহার হিসেবে বিবেচিত হয়। সময় দেখা যখন প্রয়োজন তখন ব্যতিক্রম উপহারের দিকে না তাকিয়ে একটা ভাল মানের ডায়াল হাত ঘড়ি বাবার ব্যক্তিত্বের প্রতি আদর্শ সম্মান হতে পারে। হেলথ ওয়াচ বা স্মার্ট ওয়াচও উপহার দেয়া যেতে পারে। বিশেষ করে যে ঘড়িগুলো মোবাইলের সাথে কানেক্টেড থাকে, কল এলে ঘড়ি দেখেই যেন বুঝতে পারেন।

২. রকিং চেয়ার

শৌখিন লোকের বাড়িতে রকিং চেয়ার দেখা যায়। কিন্তু বাংলাদেশে বাবাকে উপহার দেবার জন্য এটিকে বিবেচনা করা হয় খুবই কম ক্ষেত্রে। আপনি স্থানীয় কাঠমিস্ত্রির কারখানায় অর্ডার দিয়ে বানাতে পারেন। সহজ হবে যদি কোনো ব্র্যান্ডেড ফার্নিচার শোরুম থেকে কিনে নেন। রকিং চেয়ার লোহার ও কাঠের দুই রকমই হয়। কারো যদি রকিং চেয়ার পছন্দ না হয় তবে আরামদায়ক ফিক্সড চেয়ারও বিবেচনা করতে পারেন।

রকিং চেয়ার
ছবি: আনস্প্ল্যাশ.কম/এলেনা ক্লোপেনবার্গ

৩. কলম ও নোটবুক

সুন্দর একটি কলম ও একটি নোটবুক বাবার অফিসের বা ঘরের টেবিলে রাখতে পারেন, দরকারী বিভিন্ন তথ্য, তাৎক্ষণিক হিসাব টুকে রাখাতে পারবেন। যার টুকটাক লেখালেখির অভ্যাস আছে তার জন্যও দারুন উপহার নোটবুক।

৪. পোশাক

পোশাক সবসময়ের সেরা উপহারগুলোর অন্যতম:

৪.১. ফতুয়া/ পাঞ্জাবি/ শার্ট

আরামাদয়ক পোশাক হিসেবে ফতুয়া ও পাঞ্জাবি বাবাদের বয়সীদের প্রথম পছন্দ। কেও কেও শাট বেশি পছন্দ করেন।

৪.২. জুতা

বাসায় পরার স্যান্ডেল, বাইরে পরার বেল্টওয়ালা জুতো, ফর্মাল শু, বৃষ্টির দিনের প্লাস্টিক বা রাবারের জুতো, মৌসুম বুঝে উপহার দিন।

৪.৩. লুঙ্গি

বাঙালি পুরুষের প্রিয় অনুসঙ্গ। বাইরে যতই লুঙ্গির অগ্রহনযোগ্যতা থাকুক, এখনও  বাড়িতে পরার জন্য সবচে’ বেশি ব্যবহৃত পোশাক হল লুঙ্গি, একজন পুরুষ দিনে ২৪ ঘন্টার মধ্যে প্রায় ১৩ ঘন্টাই লুঙ্গি পরেন। দামী চিকন সুতোর রুচিশীল ডিজাইনের লুঙ্গি আপনি মাঝে মাঝেই কিনে দিতে পারেন। এক্ষেত্রে সেরা হবে হাতে বোনা তাঁতের লুঙ্গি পাবেন কাপড়ের দোকানে, ডেডিকেটেড লুঙ্গির দোকানে, অনলাইনেও পাবেন।

৪.৪. পাজামা

অনেকে পাজামা পছন্দ করেন, শীতের রাতের জন্য পাজামা বেশ আরামদায়ক।

৫. আতর

একটি প্রায় আবশ্যক উপহার। সুন্দর, আধুনিক, রুচিশীল ঘ্রাণের আতর উপহার দিন। আতরের মৃদুসুগন্ধ ব্যবহারকারী মন প্রফুল্ল রাখে। দোকান ও অনলাইন শপে আতর কিনতে পারবেন।

৬. অফিস ব্যাগ

নামে অফিস ব্যাগ হলেও শুধু চাকুরিজীবী বাবা ব্যবহার করেন এমন না। এই ব্যাগগুলো ব্যবসায়ী বাবারও কাজে আসে বেশ। এমনকি সরকারী অফিস আদালতে যাতায়াতের সময় জরুরি কাগজপত্র নিরাপদে নিয়ে যেতে উপকারে আসে।

৭. ওয়ালেট/মানি ব্যাগ

দৈনন্দিন ব্যস্ততায় বাবা হয়তো ভাল মানের একটা ওয়ালেট বা মানিব্যাগ কেনার সময় পান না। কিন্তু আপনি খাটি চামড়ার একটা চমৎকার মানিব্যাগ বাবার জন্য উপহার দিতে পারেন যা হবে উপহারের চেয়েও বেশি, যা সবসময় তার সাথে থাকবে, টাকা এলোমেলো হয়ে হারিয়ে যাবে না।

৮. রেইনকোট

যদিও আমাদের তালিকায় ছাতা আছে, তবু আমরা রেইনকোটকে এগিয়ে রাখবে। রেইনকোট আমাদের আবহাওয়ায় দরকারী কিন্তু অবহেলিত একটি উপকরণ। ছাতা যেখানে শুধু মাথা ও বুক বৃষ্টিতে ভেজা থেকে রক্ষা করে, সেখানে রেইন কোট পুরো শরীর রক্ষা করতে পারে।

রেইনকোট

৯. ছাতা

যদিও বৃষ্টির জন্য ছাতা আসলে ভাল সমাধান না, তবু অল্প বৃষ্টিতে ও ছোট দুরত্বে ছাতায় কাজ চলে। তীব্র রোদ থেকে রক্ষার জন্য ছাতা ভাল সমাধান, তাই ছাতা উপহার দিতে পারেন।

১০. বেল্ট

বাবারা যে কয়টি জিনিস কেনার সময় পান না বেল্ট তার একটি। আপনি যে কোনো বেল্টের দোকান থেকে বা ব্র্যান্ড শপে বেল্ট পাবেন। তবে দেখে নেবেন আসল চামড়া কিনা।

১১. চশমা

চশমা লাগে না এমন বাবা খুব বেশি দেখা যায় না। বাবার চশমার পয়েন্ট জেনে নিয়ে তার তার চেহারার সাথে মানানসই সুন্দর একটি ফ্রেমে চশমা বানিয়ে উপহর দিন। কারণ চশমা একাধিক থাকা ভাল। ইদানিং শুধু চশমার দোকানে নয়, অনলাইনেও চশমার অর্ডার দেয়া যায়।

১২. গ্রুমিং কিট

এটি নির্দিষ্ট কোনো পণ্য নয়। এতে থাকতে পারে একটা চিরুনি, নখ কাটার, রেজার, দাড়ি গোঁফ ছাটার ট্রিমার, ছোট একটা কেচি।

১৩. মোবাইল সেট

মোবাইল নিয়ে বিশদভাবে বলার কিছু নেই। বাবারা সাধারণত মোবাইল একেবারে নষ্ট হয়ে যাওয়ার আগে পাল্টাতে চান না, সমস্যাযুক্ত মোবাইল ব্যবহার করে চলেন। তাই মাঝারি বাজেটে একটা এন্ড্রয়েড সেট তার জীবনকে সহজ করবে। আধুনিক প্রযুক্তিগুলো শিখিয়ে দেবেন।

বাবার যদি কোনো শখ থাকে:

১. পড়ুয়া বাবার জন্য বই

২. মাছ ধরার শখ থাকলে ছিপ ও অন্যান্য সরঞ্জাম

৩. বাগানি বাবার জন্য কৃষি উপকরণ ও গাছ: এর মধ্যে আছে, গাছের চারা, টব, হোস পাইপ, কাটিং টুল, সার ইত্যাদি।

এই উপহারগুলো যে শুধু বাবাকেই দেয়া যাবে এমন না। পিতৃস্থানীয় যেমন চাচা, মামা, ফুপা, খালুকেও দিতে পারেন।

ফিচার ছবি: pexels.com

Put Your Opinion